মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল কলেজ ভোট শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল কলেজের ভোট শুরু হয়েছে স্থানীয় সময় সোমবার। শেষ খবর পাওয়া পর্যন্ত বাইডেন পেয়েছেন ১৩৫টি ভোট আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঝুলিতে পড়েছে ৯৭টি।
সিএনএনের খবরে বলা হয়েছে, ভার্জিনিয়া (১৩টি), পেনসিলভানিয়া (২০টি), নিউইয়র্ক (২৯টি), কানেটিকাট (৭টি), জর্জিয়া (১৬টি), ডেলওয়ার (৩টি), নেভাদা (৬টি) ও ইলিনয় (২০টি) ও নিউ হ্যাম্পশায়ার (৪টি) ও ভার্জিনিয়াসহ (১৩) আরও কয়েকটি অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোটাররা বাইডেনকে ভোট দিয়েছেন। আর আইওয়া, নর্থ ক্যারোলাইনা, আরকানসাস, ইন্ডিয়ানা, মিসিসিপি ও টেনেসির অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন ট্রাম্প। কাউকে জিততে হলে ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট পেতে হবে। সাধারণত পপুলার ভোটে যে অঙ্গরাজ্যে যে প্রার্থী জয়লাভ করেন, সেই অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজ ভোট তাঁর ঝুলিতেই যুক্ত হয়।

সিএনএনের খবরে বলে হয়, ভোটের ফল বদলে দেওয়ার নানা চেষ্টা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। যেসব অঙ্গরাজ্যের আইনসভায় রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ, সেসব অঙ্গরাজ্যের রিপাবলিকানদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন, তাঁরা যেন নির্বাচিত ইলেকটোরাল কলেজের স্লেটটি বদলে দেন। কিন্তু এই চেষ্টাও ব্যর্থ হয়েছে।
যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া অনুযায়ী, দেশটির প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়াটি বেশ জটিল। ৩ নভেম্বরের অঙ্গরাজ্য নির্বাচনের ফলাফল অনুযায়ী ইলেকটোরাল কলেজ ভোটারেরা ভোট দেবেন। এমন ভোট অঙ্গরাজ্য আইনসভা প্রত্যয়ন করে ওয়াশিংটনে পাঠাবে। আগামী ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনে অঙ্গরাজ্য থেকে পাওয়া সব ইলেকটোরাল ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *